দুমকিতে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print

পটুয়াখালীর দুমকিতে মুরাদিয়া ইনিয়নের বটতলা রাধা শ্যাম সুন্দর জিউর মন্দির ও দুমকি সার্বজনীন মন্দিরে ১লা জুলাই শুক্রবার সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ও রথযাত্রা উপলক্ষে বটতলা রাধা শ্যাম সুন্দর জিউর মন্দিরে ৭দিন ব্যাপি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে ভাগবত পাঠ ও ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

পঞ্জিকা তিথী অনুযায়ী আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন।

পুরাণ মতে, রথযাত্রার দিন বলরাম এবং সুভদ্রাকে নিয়ে রথে চড়ে বচ্ছরান্তে মামার বাড়ি বেড়াতে যান জগতের নাথ শ্রী জগন্নাথ। যাত্রার এক সপ্তাহ পরে তিনি আবার নিজ স্থানে ফিরে আসবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুনঃ দৌলতদিয়ায় ডিবির অভিযানে হেরোইনসহ আটক এক

তবে বিগত ২০২০ ও ২০২১ সালে মহামারী করোনার কারনে সরকারি নির্দেশনা অনুযায়ী সল্প পরিসরে আয়োজন হলেও এবছর ধর্মীয় আচার অনুষ্ঠানে কোন কমতি নেই। ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় জগতের অধীশ্বরের কাছে এবারো থাকবে করোনা মহামারি থেকে মুক্তি লাভের প্রার্থণা।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

বিজ্ঞাপন

রথযাত্রা উপলক্ষে আসা ভক্তদের মধ্য থেকে ড. সুনিল দাস, হেমলতা দাসী, বিমল চন্দ্র হাওলাদার, শ্যামল চন্দ্র মিত্র ও তপন হাওলাদার রথযাত্রা সম্পর্কে জানতে চাইলে বলেন, রথের রশি নিয়ে অগ্রযাত্রায় পুন্য অর্জন হয় এই বিশ্বাসে আমরা সকলে মিলত হয়ে এই উৎসব পালন করি।

শীর্ষ সংবাদ:
ঠাকুরগাঁও-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন ফরম ক্রয় করলেন জুয়েল ঠাকুরগাঁও ১ আসনে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র নিলেন যুব মহিলালীগের নেত্রী তাহমিনা ৩০ ফিলিস্তিনির মুক্তি, হামাস ছাড়ল ১২ জনকে বুধবার ইসির সঙ্গে বৈঠকে বসবে ইইউ নৌকাকে বিজয়ী করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সুনামগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড সংসদ নির্বাচন পেছাতে লিগ্যাল নোটিশ আমতলীতে মাদক সেবনে বাঁধা দেওয়ায় কুপিয়ে জখম আগামী নির্বাচনে আওয়ামী লীগ আবারও বিজয়ী হবে : পররাষ্ট্রমন্ত্রী ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে ফের সংঘর্ষ, আহত ৩  সাতক্ষীরায় প্রতারণা, জালিয়াতি  আত্মসাৎতের  মামলায় সাবেক অধ্যক্ষ  কারাগারে টানেলে আটকা ৪১ শ্রমিককে উদ্ধার কিছুক্ষণের মধ্যে বকশীগঞ্জে ছাদ থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু শারীরিক শিক্ষা কেবল দৈহিক নয় বঙ্গবন্ধু সরকারি কলেজের এইচএসসি পরীক্ষায় ৭৫ জনের ৭৩ জনই ফেল নওগাঁয় রাস্তার পাশ থেকে যুবতীর মরদেহ উদ্ধার নরসিংদী ৪: স্বতন্ত্র লড়বেন মনোহরদী উপজেলা চেযারম্যান বীর বরগুনা -১ আসনের নৌকার প্রার্থী এ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শমভু এমপিকে সংবর্ধনা! সোহরাওয়ার্দী কলেজে উচ্চমাধ্যমিকের ফলাফলে বিপর্যয়, জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮ জন গৌরীপুরে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন ডাঃ আকাশ