দাম কমের সুবিধা পাচ্ছেনা ক্রেতা: আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print

বিশ্ববাজারে তেলের দাম কমায় সরকার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৯ টাকা থেকে লিটারপ্রতি ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকা নির্ধারণ করেছে। তবে রাজধানীর অধিকাংশ বাজারে এখনও আগের দামেই বিক্রি হচ্ছে বোতলজাত সয়াবিন তেল। বিক্রেতারা জানান, অধিকাংশ কোম্পানিগুলো এখনও নতুন দামের তেল সরবরাহ শুরু করেনি।

খুচরা ব্যবসায়ীদের দাবি, বৃহস্পতিবার কোম্পানিগুলো আগের মূল্য লেখা বোতলে সয়াবিন তেল সরবরাহ করেছে। তাই তারা বোতলে লেখা মূল্যে বিক্রি করছেন। তবে কেউ কেউ আবার বোতলে লেখা মূল্যের থেকে কমে বিক্রি করছেন।

গত ১৭ জুলাই বোতলজাত সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করে সরকার, যা ১৮ জুলাই থেকে কার্যকর করার কথা বলা হয়েছিল। কিন্তু চার দিন পার হয়ে গেলেও নতুন দামে সয়াবিন তেল বাজারে খুব একটা মিলছে না।

বিজ্ঞাপন

আরও পড়ুন… ব্রিটেনে কে হচ্ছেন প্রধানমন্ত্রী

নতুন দাম অনুযায়ী, ২ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৩৭০ টাকা এবং ৫ লিটার বোতলের দাম করা হয় ৯১০ টাকা।

তবে বৃহস্পতিবার (২১ জুলাই) থেকেই বাজারে নতুন দামের তেল বিক্রির ঘোষণা দিয়েছিল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

বিজ্ঞাপন

শুক্রবার (২২ জুলাই) নিউমার্কেট বাজারের এক মুদি দোকানি জানান, এক লিটার সয়াবিন তেল ২০০ টাকায় বিক্রি করছেন। কারণ, আগে থেকে কিনে রাখা তেল বিক্রি এখনও শেষ হয়নি।

আরও পড়ুন… ঢাকায় কোথায় কখন লোডশেডিং

আরেক দোকানি বলেন, সয়াবিন তেল ১৯০ টাকা দরে বিক্রি করছেন।

তবে বাজার ঘুরে এক লিটার বোতলের সয়াবিন তেল ১৯৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৫০ থেকে ৯৬০ টাকায় বিক্রি করতেও দেখা গেছে।

বাজারে এক ক্রেতা বলেন, সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষণার সঙ্গে সঙ্গেই দাম বাড়িয়ে ফেলা হয়েছিল। কিন্তু এখন দাম কমানোর ঘোষণা তিন-চার দিন আগে দেওয়া হলেও নানা অজুহাতে এখনও কমে সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। এর জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

শীর্ষ সংবাদ:
বিয়ে করেও উত্ত্যোক্তকারীদের হাত থেকে বাঁচতে পারলো না কলেজ ছাত্রী উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি মনুষ্যত্বকে গুরুত্ব দিতে হবে: ড. সৌমিত্র শেখর দুমকিতে আ’লীগের বহিস্কৃত নেতা শ্রমিকলীগের সভাপতি অবরোধের সমর্থনে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন আমির হামজা ভাঙ্গুড়ায় শীতের সকালে ঘন কুয়াশার সঙ্গে বৃষ্টি, ভোগান্তিতে শ্রমজীবীরা বিবাহিত ছাত্রলীগ নেতা যখন বুড়িচং উপজেলা ছাত্রদলের আহবায়ক! বৃষ্টি ও শীত নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর বাংলাদেশের নির্বাচন নিয়ে পিছু হটার প্রশ্নে যা বলছে যুক্তরাষ্ট্র রাজী ফখরুলের থাবা থেকে বাঁচার ক্ষমতা কারও নাই: লিটন সরকার বিএনপি-জামায়াত সারাদেশে বিশৃঙ্খলার ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের মাটিরাঙ্গায় দুই ইট ভাটায় অভিযান দেড় লাখ টাকা জরিমানা কালাইয়ে আমন ধান ও চাল সংগ্রহ শুরু ভাঙ্গুড়ায় লোকালয়ে মুখপোড়া হনুমান, দেখতে উৎসুক জনতার ভিড় কুবিতে ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফিন্যান্স ও বাংলা বিভাগ সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল চান জাহিদ ফারুক সমিতির নামে বিল ইজারা নিয়ে লুটপাট অনুমতি মেলেনি আ.লীগের ১০ ডিসেম্বরের সমাবেশের ১০ ডিসেম্বর বিএনপির মানববন্ধন নিয়ে যা জানাল ডিএমপি অবরোধের সমর্থনে আগুন জ্বালিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের  অবরোধ,  গ্রেফতার-৩