টুং টাং শব্দে মুখরিখ নিয়ামতপুরে কামারপল্লী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পবিত্র ঈদ উল আযহাকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে নওগাঁর নিয়ামতপুরের কামারপল্লীগুলোতে। এ ঈদকে সামনে রেখে পশু কোরবানির সরঞ্জাম জোগান দিতে কামার শিল্পীদের দোকানগুলো হাপর টানা আর লোহার উপর টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে উপজেলার বিভিন্ন কামারপল্লী।

ব্যস্ততা বেড়েছে কামারদের। দম ফেলারও সময় নেই তাদের। নাওয়া-খাওয়া ভুলে অবিরাম কাজ করে চলছেন তারা। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলছে তাদের কর্মযজ্ঞ। কেউ ভারি হাতুড়ি দিয়ে পেটাচ্ছেন আগুনরাঙা লোহার দণ্ড। কেউ পোড়া দা ও ছুরিতে দিচ্ছেন শান।

কেউবা হাপর টেনে বাতাস দিচ্ছেন। উপজেলার, সদর ও শালবাড়ী বাজারসহ বিভিন্ন হাট বাজার ও দোকান ঘুরে দেখা যায়, দা, ছুরি, কুড়াল, চাকু ও বটির বেচাকেনা বেড়েছে। তবে কারিগরদের অভিযোগ, তাদের পরিশ্রমের তুলনায় মজুরী খুবই কম। জানা গেছে, এ বছর প্রতি পিচ চাকু ১২০-১৫০ টাকা, দা ৪০০-৬০০ টাকা, চাপাতি বা ছুরি ৮০০-১০০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া পুরানোসব যন্ত্রপাতি শান দিতে গুনতে হচ্ছে ১০০ থেকে ১৫০০০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারা বছর তেমন কাজ না থাকায় অনেকেই বাধ্য হয়ে পৈতৃক এই পেশা পরিবর্তন করছেন বলে জানা গেছে।

উপজেলার কয়েকজন কামারের সাথে কথা হলে তারা বলেন, দীর্ঘ কয়েক বছর যাবৎ এই পেশার সঙ্গে জড়িত আছি। বাপ-দাদার আমল থেকে এই কাজ করে আসছি। বাবার পেশাকে আগলে রেখে এ কাজ এখনো চালিয়ে যাচ্ছি। সাধারণত ধান কাটার মৌসুম ও কোরবানির সময় কাজের চাপ বেশি থাকে এবং তৈরিকৃত সরঞ্জাম বেশি বিক্রি হয়।

তবে এই বছর কাজের চাহিদা আগের বছর অনুযায়ী অনেকখানি কম। তারা আরোও বলেন, সরঞ্জাম তৈরির উপকরণ কয়লার দাম বৃদ্ধি পেয়েছে এর মধ্যে লোহার দামও বেড়ে যাওয়ায় ছুরি, চাপাটি, দা, বটির দাম বেশি পড়ছে। সঠিক মজুরিও পাচ্ছিনা।

বিজ্ঞাপন

সংসার চালাতেও খুব হিমশিম খেতে হচ্ছে। আর বাজারে যে পরিমাণ নিত্যপণ্য দাম বাড়ছে তাতে আমাদের মতো গরীব লোকদের সংসার নিয়ে অসহায় মধ্যে দিনযাপন করতে হচ্ছে। চাপাতি, ছুরি, দা, বটি ক্রেতারা বলেন, কোরবানি ঈদের আর মাত্র একদিন দিন বাকি।

তাই আগেই পশু জবাইয়ের সরঞ্জাম কেনার কাজটি সেরে ফেলছি। তবে অন্য বছরের চেয়ে এবার ছুরি, চাকু, বঁটির দাম একটু বেশি বলে জানান তারা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১