নিয়ামতপুরে অনাবৃষ্টিতে আউশের মাঠ ফেটে চৌচির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
Exif_JPEG_420

কোথাও এক মাস ধরে বৃষ্টি নেই। কোথাও বৃষ্টি হলেও তা আবাদের জন্য পর্যাপ্ত নয়। খরায় আউশ ও আমন ধানের মাঠ ফেটে যাচ্ছে। আকাশে মেঘের ভেলা ভেসে বেড়ালেও বৃষ্টি হচ্ছে না।

আর মাঝেমধ্যে যে বৃষ্টি হচ্ছে এটাকে নিয়ামতপুরের কৃষকরা ছাগল তাড়ানো বৃষ্টি বলে আখ্যায়িত করছেন। পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় আউশের মাঠ পুড়ছে। জমি ফেটে চৌচির হতে শুরু করেছে। উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের কৃষক শাহিন আলী বলেন, ঠিকমতন বৃষ্টি হয় না। এভাবে যদি চলে তাহলে তো জমি পড়ে থাকিবে, আবাদসাবাদ করা যাবে নাই। বৃষ্টি না হওয়ায় আমন আবাদ নিয়ে শঙ্কায় চাষীরা।

তিনি আরোও বলেন, যে জমিতে আউশ ধানের চারা লাগানো হয়েছে। সে সব ফসলের মাঠ ফেটে চৌচির হয়ে গিয়েছে। এদিকে আমন ধানের চারাও বড় হয়েছে। পানির অভাবে রোপণ করতে পারছেন না তারা। এ বছরই শুধু নয়, কয়েক বছর ধরেই আবহাওয়া এমন বিড়ম্বনায় ফেলছে। উপজেলা শ্রীমন্তপুর ইউনিয়নের কৃষক রানা ইসলাম বলেন, আমন আবাদের জন্য জমিতে চাষ দিয়েছি। কিন্তু এক ফোঁটা পানিও নেই।

বিজ্ঞাপন

এ অবস্থায় কিভাবে আমন রোপণ করব, এ নিয়ে দুশ্চিন্তায় আছি। আবার কেউ কেউ সেচ পাম্পের মাধ্যমে জমিতে সেচ দিয়ে চারা রোপন করছে।

নিয়ামতপুর উপজেলা কৃষি কর্মকর্তা আমীর আবদুল্লাহ ওয়াহিদুজ্জামান বলেন, বেশ কয়েক দিন থেকে অনাবৃষ্টি চললেও আমন চাষের এখনও সময় রয়েছে। তাছাড়া বিকল্প সেচ ব্যবস্থার মাধ্যমে কৃষক ইতিমধ্যে ১০/১৫ ভাগ আমনের চারা রোপণ করা হয়েছে।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
তানোরে অবৈধ মটরে ফের বিদ্যুৎ সংযোগ তত্বাবধায়ক সরকার ছাড়া আর কোনো নির্বাচন হতে দেওয়া হবেনা: অধ্যাপক শাহজাহান মিয়া রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদ আটক কলাপাড়ায় বিস্তৃত মাঠ জুড়ে সূর্যমুখী ফুলের সমারোহ পাবনার ঈশ্বরদীতে নদীতে ডুবে শ্রমিকের মৃত্যু যশোরে বিএনপির অবস্থান ধর্মঘট জাতির পিতা ক্রীড়াপ্রেমী ছিলেন: এমপি বাবু এ সরকারের আমলে সাংবাদিকরাও নিরাপদে নেই: মোস্তাক মিয়া মাদারীপুরে গৃহবধূর মৃত্যুর ঘটনায় স্বামীর বসতঘরে ভাঙচুর ও লুটপাট সরকারকে হেয় করতে প্রথম আলো ও বিএনপি পরিপূরক হিসেবে কাজ করছে : ওবায়দুল কাদের শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে প্রতিবন্ধী শিশুদের টাকা আত্মসাতের অভিযোগ রিক্সা করে বান্ধবীকে নিয়ে বেড়ানোর সময় কুমিল্লায় ভুয়া পুলিশ আটক কাশিমপুর থেকে ফের কেন্দ্রীয় কারাগারে নেওয়া হচ্ছে শামসুজ্জামানকে মেঘনা নদীতে শিল্প–কারখানার বর্জ্যে, মরে ভেসে উঠছে মাছ অবশেষ ট্রেনের টিকিটে সহযাত্রীর নাম বাধ্যতামূলক করেছে বাংলাদেশ রেলওয়ে বিদ্যুৎ খাতে বাড়ছে ডলার সংকট রাজনীতিবিদকে বিয়ে করতে যাচ্ছেন পরিণীতি চোপড়া! শেষ হল ‘জওয়ান’র শ্যুটিং, কবে মুক্তি পাচ্ছে ছবি? যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত থেকে ৮ লাশ উদ্ধার আকিজ গ্রুপে চাকরির সুযোগ, সপ্তাহে ২ দিন ছুটি