ঈদ উল আযহাকে ঘিরে কামার পাড়ার শিল্পীদের কর্ম ব্যস্ততা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print

ক্ষুদ্র লৌহজাত শিল্পের উপর নির্ভরশীল ঝিনাইদহ জেলার পেশাদার কামাররা। বছর ঘুরে পবিত্র ঈদুল আযহা এলেই লোহার নানা জিনিস তৈরির টুং টাং শব্দে মুখর হয়ে ওঠে। ঈদকে সামনে রেখে কুরবানির পশু জবাইয়ের সরঞ্জাম তৈরিতে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পাড় করছেন।

সরেজমিন দেখা যায়, কামারের দোকানগুলোতে কেউ আসছেন পুরোনো ছুরি, কাঁচিতে শান দিতে। কেউ আসছেন নতুন কাজের অর্ডার নিয়ে। ঈদ সামনে রেখে পশু কোরবানির বড় ছুরি, ছোট ছুরি, চাপাতি, বটির চাহিদা বাড়ছে। তাদের দোকানে টুং টাং শব্দ করে তৈরি হচ্ছে একেকটি ধারালো উপকরণ।

কালীগঞ্জ বাজারে বিহারী মোড় এলাকার অধিকারী ছান ঘরের মালিক, শ্রী খগেন অধিকারী কর্মকার কাজের ফাঁকেই বলেন ২৫ বছর ধরে এ পেশার সঙ্গে রয়েছেন তিনি। সারা বছর তেমন কাজের চাপ না থাকলেও বছরে কোরবানি ঈদে কাজের ব্যস্ততা দু’গুণ বেড়ে যায়। তবে বর্তমানে লোহা ও কয়লার দাম বেশি হওয়ায় লাভ খুব কম হচ্ছে বলে তিনি জানান।

বিজ্ঞাপন

উপজেলা বানুড়িয়া বাজার এর এক কর্মকার মোবাইল ফোনে বলেন এ বছর কাজ কম,ক্রেতার ভিড় কম, লৌহার দাম বেশি থাকার করনে আমার কাজের চাপ কম,গত বছর করোনা কালীন সময়ে ও একটু জিরানোর সময় পাইনি, রাত্র বারোটা থেকে একটা পর্যন্ত কাজ করতে হয়েছে।

আড়পাড়া গ্রামের ভজন কর্মকার বলেন বাপ দাদার আমলের এই পেশা আমি পর্যন্তই শেষ আমার ছেলেরা এই কর্ম করে চলতে পারবে না, হারিয়ে যাবে, সরকার সমাজ সেবা অধিদপ্তর থেকে সহোযোগিতা না করলে আমাদের বাপ দাদার এই পেশা থেকে অনেকে সরে দারাবে।

ক্রেতা কাশিপুর গ্রামের মুজিবর রহমান বলেন, কোরবানির গরুর মাংস কাটার জন্য নতুন চাপাতি কিনতে এসেছি। তৈরি করা তেমন ভালো চাপাতি পাচ্ছি না। তাই এক কেজি ওজনের ইস্পাত কিনে নতুন চাপাতি বানাতে দিলাম।

বিজ্ঞাপন

আর এক ক্রেতা বলেন আমার এলাকা কামার বসে না তাই কালীগঞ্জ বাজারে এসেছি, এবছর চাপাতির দাম অনেক বেশি মনে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
গুরুদাসপুরে গৃহবধূ সিমা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার আমতলীতে ৪টি মহিষ চুরি জবি কোষাধ্যক্ষকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ না দিতে শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন পুলিশের বিরুদ্ধে অভিযোগ কারায় প্রাণ গেলো আওয়ামী লীগ নেতার মাধবপুরে ৮ জুয়ারি গ্রেফতার পায়র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত, মাছ ধরার ট্রলার নিয়ে জেলেরা নিরাপদে পারিবারিক কলহের জেরে অন্তঃসত্ত্বা নববধূর আত্মহত্যা সিলেটের গোলাপগঞ্জ থানার ৫ কর্মকর্তার উপর সাধারণ মানুষের ক্ষোভ,বদলীর দাবী শেরপুরে আগাম জাতের আমন ধান কর্তন রাবির ভর্তি পরীক্ষায় প্রক্সিকাণ্ডের হোতা ছাত্রলীগ নেতা গ্রেপ্তার খালেদা জিয়ার থাকার কথা কারাগারে : তথ্যমন্ত্রী কী এমন করেছি যে আমাদের ওপর আস্থা আনা যাচ্ছে না: ইসি রাশেদা নির্বাচন নিয়ে শংকার কিছু নেই, সংবিধান অনুযায়ী যথাসময়েই নির্বাচন হবে: হানিফ বকশীগ‌ঞ্জে এক নারীর তিন সন্তান প্রসব নিয়ামতপুরে বিনামূল্যে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ বিতরণ ঝিনাইদহে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত টানা ১৬ দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়ে তরুণ কলাম লেখক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি পুলিশ হেফাজতে দুদকের সাবেক উপপরিচালকের মৃত্যু, স্বজনদের দাবি হত্যা সিকিমে আকস্মিক বন্যা, ২৩ ভারতীয় সেনা নিখোঁজ